প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯), যত দিন যাচ্ছে ততোই ছড়িয়ে পড়ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিকে বিশ্বের অন্যতম প্রধান বিপর্যয় বলে মনে করা হচ্ছে। প্রায় প্রতিটি দেশেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি থেকে শুরু করে অতি সাধারণ মানুষ কেউই করোনা ভাইরাসের থেকে বর্তমানে নিরাপদ নয়।

প্রাথমিকভাবে চীনে বিস্তার লাভ করা করোনা ভাইরাস বর্তমানে বিশ্বব্যাপী ১৭০টি ছড়িয়ে পড়েছে। ইতালি, স্পেন ও ইরানের অবস্থা এর মধ্যে সবচেয়ে বেশি খারাপ। মার্কিন যুক্তরাষ্ট্রেও বেশ তীব্র আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ২৫ শে মার্চ ২০২০ পর্যন্ত সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে চার লক্ষ। মৃতের সংখ্যা প্রায় বিশ হাজার। 

বাংলাদেশও করোনাভাইরাসের করাল থাবা থেকে বাদ যায়নি। পত্রিকায় পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী আমাদের দেশে ৩৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে যার মধ্যে ৭ জন সুস্থ হয়েছেন এবং ৫ জন মৃত্যুবরণ করেছেন। চলমান এই পরিস্থিতিতে আমাদের সচেতন হতে হবে এবং নিয়ম মেনে চলতে হবে। আসুন এক নজরে সহজ কিছু বিষয় জেনে নেই- 

আতঙ্ক নয়, করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজন সচেতনতা

আপনি নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যকেও সচেতন হতে উৎসাহিত করুন। এই ভাইরাস মোকাবেলায় সবাইকে একসাথে সামাজিক দূরত্ব মেনে কাজ করতে হবে।

জনসচেতনতায় জিম ডিজিটাল ট্রাক। 

তথ্যসূত্রঃ ইন্টারনেট 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।