গত বৃহস্পতিবার অনেক আকাঙ্ক্ষিত বিদ্যুতচালিত ‘সাইবারট্রাক’ উন্মোচন করেছে টেক জায়েন্ট টেসলা। ট্রাকটি পেতে এর মধ্যেই প্রায় দেড় লাখ মানুষ অর্ডার করেছেন। 

টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক শনিবার (২৩ নভেম্বর) বলেছেন, তাদের তৈরি করা এই ইলেক্ট্রিক কার সাইবারট্রাক কেনার জন্য বিশ্বব্যাপী প্রায় ১ লাখ ৫০ হাজার অর্ডার জমা পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শহর লস এঞ্জেলস থেকে বৃহস্পতিবার (২১ নভেম্বর) পর্যন্ত এই আগ্রহী ক্রেতাদের অর্ডার সংখ্যা হালনাগাদ করা হয়। এলন মাস্কের একটি টুইটার বার্তার বরাতে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান পত্রিকা। 

টুইটারে শনিবার টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক লিখেছেন, “এ পর্যন্ত সাইবারট্রাকের অর্ডার এসেছে ১ লাখ ৪৬ হাজার। এর মধ্যে প্রায় ৪২ শতাংশের পছন্দ ডুয়াল মোটর, ১৭ শতাংশ চাইছে সিঙ্গল মোটর আর ‘ট্রাই’ মোটর চাইছেন বাকি ৪১ শতাংশ কাস্টমার।” 

এলন মাস্ক আরও জানান, “কোনো প্রকার বিজ্ঞাপন বা অর্থ খরচ করতে হয়নি অর্ডারগুলোর জন্য।”

সাইবারট্রাক প্রডাক্টির আনুষ্ঠানিক উন্মোচনের সময় অবশ্য সমস্যার সম্মুখীন হয়েছিলেন এলন মাস্ক। উন্মোচন অনুষ্ঠানে সবাইকে অবাক করে দিয়ে ‘লোহার বলের’ আঘাতে ভেঙে যায় মজুবত বুলেটপ্রুফ কাঁচ। ফলে নতুন পণ্যের বদলে সবাইকে অঘটনটি নিয়েই বেশি কথা বলতে দেখা গিয়েছিল। রাতারাতি টুইটারের ‘ট্রেন্ডিং’ অংশেও জায়গা করে নেয় ‘সাইবারট্রাক’ শব্দটি। 

এর আগে সাইবারট্রাক নিয়ে এলন মাস্ক দাবি করেছিলেন, লোহার বল ছুড়লেও এই সাইবারট্রাকের জানালার কাঁচের কোনো সমস্যা হবে না। কিন্তু একটি লোহার বল ছোড়ার পরই জানালার কাঁচ ভেঙ্গে যাওয়ায় সমালোচনার মুখে পড়ে টেসলা সাইবারট্রাক। 

প্রোডাক্ট উন্মোচনের পর অনেক ওয়াল স্ট্রিট বিশ্লেষক শঙ্কা প্রকাশ করেন ট্রেসলার সাইবারট্রাকের ডিজাইন নিয়ে। অনেক বিশ্লেষক আবার নতুন ট্রাকটির ব্যাপারে টেসলাকে সাধুবাদও জানান। 

২০২১ সাল নাগাদ নিজেদের বৈদ্যুতিক ট্রাকটির উৎপাদন কাজ শুরু করার পরিকল্পনা করেছে টেসলা। শুরুতেই ভালোমন্দ দু’ধরণের প্রভাব ফেলে মার্কেটে আসছে এই সাইবারট্রাক, দেখা যাক মার্কেটে আসার পর কি হয়। 

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪.কম এবং সারাবাংলা.নেট 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।