পরিবেশের ভারসাম্য রক্ষার্থে ২০৪০ সালের মধ্যে কার্বন নিরসনের জন্য আমাজন এই পদক্ষেপ নিয়েছে। আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজস গত বৃহস্পতিবার এই ঘোষণা দেন। আমাজন ১ লক্ষ ইলেকট্রিক ডেলিভারি ট্রাক অর্ডার করেছে মিশিগান ভিত্তিক কোম্পানি রিভিয়ানের কাছ থেকে। মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজন, জাতিসংঘের প্যারিস চুক্তির বেঁধে দেওয়া সময়সীমার ১০ বছর আগেই কার্বন নিরসনের গোল অর্জন করতে চাচ্ছে। 

ওয়াশিংটনে একটি সংবাদ সম্মেলনে বেজস জানান, তিনি সময়সীমা কিছুটা এগিয়ে নিয়ে এসেছেন, কারণ জলবায়ু পরিবর্তনের হার আশংকাজনকভাবে বেড়ে যাচ্ছে। পাঁচ বছর আগে প্যারিস চুক্তিতে যে ভয়ংকর ভবিষ্যতবাণীগুলি করা হয়েছিল তার চেয়েও বেশ খারাপভাবে বর্তমানে জলবায়ু পরিবর্তন হচ্ছে। 

আমাজনকে কার্বন-নিরপেক্ষ করার জন্য তার কর্মকাণ্ডগুলো একটি পরিকল্পনার অধীনে নেওয়া হয়েছে যার নাম হচ্ছে “ক্লাইমেট প্লেজ”। এই প্রক্রিয়া অন্যান্য সব সংস্থাগুলোর জন্যও উন্মুক্ত থাকবে। এছাড়াও, আমাজনের সামনে সৌরশক্তি নিয়ে কাজ করার ইচ্ছে আছে। 

অন্যদিকে রিভিয়ানের জন্য এটি সবচেয়ে বড় অর্ডার। তারা ২০২১ সাল থেকে এই অর্ডার বাস্তবায়নের জন্য কাজ শুরু করবে। আসছে ফেব্রুয়ারীতে আমাজন রিভিয়ানে ৭০০ মিলিয়ন ডলার ইনভেস্ট করবে। এছাড়াও, রিভিয়ানে আরেক মার্কিন জায়েন্ট গাড়ির কোম্পানি ফোর্ডও এপ্রিলের দিকে ৫০০ মিলিয়ন ডলার ইনভেস্ট করার আগ্রহ প্রকাশ করেছে।  

তত্থসুত্রঃ techcrunch.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।