গত বছরে ৩০ লাখ ৯০ হাজার কন্টেইনার পরিবহনের নজির গড়েছে দেশের সবচেয়ে বড় চট্টগ্রাম বন্দর। এর আগে ২১ ডিসেম্বর কন্টেইনার হ্যান্ডেলিংয়ের রেকর্ডে থ্রি-মিলিয়নিয়ার ক্লাবের মাইলফলক ছুঁয়েছে চট্টগ্রাম বন্দর। 

বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্বের খুব অল্পসংখ্যক বন্দরের বছরে ৩০ লাখ কন্টেইনার পরিবহনের সক্ষমতা আছে। চট্টগ্রাম বন্দর সেই অল্পসংখ্যক বন্দরগুলোর কাতারে স্থান করে নিয়েছে, যা আমাদের জন্য খুব গর্বের বিষয়। চট্টগ্রাম বন্দরের পরিচালক ট্রাফিক এনামুল করীম জানান, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩০ লাখ ৮৮ হাজার ১৯৭টি কন্টেইনার পরিবহনের রেকর্ড অর্জন করেছে। 

চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত প্রায় ২৯ লাখ ১ হাজার ৪৯টি কন্টেইনার পরিবহন করে চট্টগ্রাম বন্দর। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সময়ে চট্টগ্রাম বন্দরে ৩০ লাখ ২ হাজার ৪২টি কন্টেইনার পরিবহন করা হয়েছে। বন্দরের জেটি, পানগাঁও টার্মিনাল ও কমলাপুর কন্টেইনার ডিপো মিলে কন্টেইনার পরিবহনের এই সংখ্যা হিসাব করা হয়েছে। 

জনাব ওমর ফারুক চট্টগ্রাম বন্দরের সচিব জানান, চট্টগ্রাম বন্দর এখন একটি অনন্য উচ্চতায় অবস্থান করছে। আমাদের সক্ষমতা আরও বাড়াতে হবে। আমাদের নিরাপত্তা ব্যবস্থার উন্নতিসহ বন্দরের বেশ কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বন্দর জলসীমা বাড়ানো, বে টার্মিনার, ইক্যুইপমেন্ট ক্রয়সহ সক্ষমতা বাড়ানো হচ্ছে এবং উন্নয়নের লক্ষ্যে নিয়মিত কাজ করা হচ্ছে। 

বন্দর সূত্রে আরও জানা গিয়েছে, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর ২৯ লাখ ৩ হাজার ৯৯৬টি কন্টেইনার পরিবহন করেছে। ২০১৭ সালে তা ছিল ২৬ লাখ ৬৭ হাজার। ২০১৬ সালে হয়েছে ২৩ লাখ ৪৭ হাজার। অর্থবছরের হিসেবে, ২০১৩-১৪ সালে ১৬ লাখ ২৫ হাজার ৫০৯টি, ২০১৪-১৫ সালে ১৮ লাখ ৬৭ হাজার ৬২, ২০১৫-১৬ সালে ২১ লাখ ৮৯ হাজার ৪৩৯, ২০১৬-১৭ সালে ২৪ লাখ ১৯ হাজার ৪৮১, ২০১৭-১৮ সালে ২৭ লাখ ৫ হাজার ৯০৯ এবং ২০১৮-১৯ সালে ২৮ লাখ ৮ হাজার ৪৯৯ টি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে।

চট্টগ্রাম বন্দর সময়ের সাথে সাথে খুব উন্নতি করছে যা আমাদের জন্য খুবই গর্বের ব্যাপার। চট্টগ্রাম বন্দর তার সাফল্য ধরে রাখতে পারলে তা আমাদের দেশের পণ্য পরিবহনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তথ্যসূত্রঃ চট্টগ্রাম প্রতিদিন 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।