বন্দরনগরী চট্টগ্রামে দিনেরবেলা ট্রাক ও ভারী যানবাহন যত্রতত্র চলাচলের কারণে সৃষ্টি হচ্ছে যানজট। ভারী যানবাহন বিশেষ করে ট্রাক যাতে দিনের বেলা চলাচল করতে না পারে সেজন্য চট্টগ্রাম মেট্রোপলিটন এই বছরের জানুয়ারি মাসে আইন জারি করেছিল। নির্দিষ্ট কিছু সড়কে ট্রাক সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলতে পারবে না। 

কিন্তু এই যানবাহনগুলো দিনের বেলা নিয়মকানুন ভেঙ্গে সবধরনের সড়কে চলাচল করে এবং দীর্ঘ যানজট সৃষ্টি করছে। গত সপ্তাহ বিকেলে কালামিয়া বাজার এলাকা ঘুরে দেখা যায়, কর্ণফুলী শাহ আমানত ব্রিজ থেকে বাহদ্দারহাট পর্যন্ত একটি দীর্ঘ যানজট লেগে আছে। দুটো বড় বড় ট্রাক একে অপরের বিপরীত দিক থেকে আসার ফলে পুরো রাস্তা ব্লক হয়ে গিয়েছে। বিকেলবেলা যা হবার কথা না। 

আরও বেশকিছু এলাকায় ঘুরে একই চিত্র দেখা গিয়েছে। অক্সিজেন মোড়, মাঝিরঘাট, আইস ফ্যাক্টরি রোড এবং কোতোয়ালি মোড় এলাকায়ও রাস্তায় ছিল বড় ট্রাক ও অন্যান্য ভারী যানবাহন।

স্থানীয় বাসিন্দারা এই ব্যাপারটি নিয়ে অনেক ভুগছেন। চট্টগ্রাম জেলা ট্রাক ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুস সবুর বলেছেন, নিষেধাজ্ঞার পর থেকে ট্রাক ও দীর্ঘ যানবাহন দিনের বেলা রাস্তায় চলাচল বন্ধ করা হয়েছে। 

চট্টগ্রাম মেট্রোপলিটন জানিয়েছে তারা এই সমস্যা নিরসনে কাজ করছে।  

আরও জানা যায়, জরুরি রফতানি শুল্কযুক্ত যানবাহন এবং জরুরী খাদ্য সরবরাহকারী ভারী যান চটগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টস অ্যাসোসিয়েশন কর্তৃক প্রদত্ত বিশেষ অনুমতি এবং স্টিকার নিয়ে সব ধরণের রাস্তায় চলাচল করতে পারবে। 

যদি ট্রাক মালিক ও ড্রাইভাররা নিয়ম মেনে চলে তাহলে যানজট আরও কমবে এবং সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা করা যাচ্ছে। 

তথ্যসূত্রঃ দ্য ডেইলি স্টার 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।