বাংলাদেশের পণ্য পরিবহনে যে যান সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তা হল ট্রাক। কয়েকদিন আগেও পত্রিকায় সংবাদ হয়েছে, সড়কে পণ্য পরিবহনে ব্যবসায়ীদের পছন্দ ট্রাক। গেল বছর ২০১৯ সালে, মোট খালি ও পণ্যবাহী কনটেইনার পরিবহন হয়েছে ২৮ লাখ ৯০ হাজার। এর মধ্যে দেশের সড়কপথে ২৭ লাখ ৬১ হাজার ৬২৮টি কনটেইনার পরিবহন হয়েছে, যা মোট কনটেইনারের ৯৫ শতাংশ। 

সংখ্যাগুলো দেখলেই বোঝা যাচ্ছে যে, ট্রাক দেশের পণ্য পরিবহনে কত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে, আমাদের দেশের পণ্য পরিবহনে বিভিন্ন ধরণের ট্রাক দেখা যায়। ছোট পিকআপ ট্রাক থেকে শুরু করে বেশ বড় আকারের ট্রেইলার ট্রাকও সড়কে চলে। আসুন আমাদের দেশে ব্যবহৃত ট্রাকগুলো সম্পর্কে জেনে নেই। 

পিকআপ ট্রাকঃ এটি বাংলাদেশে বহুল প্রচলিত একটি ট্রাক। শহর অঞ্চলে এই ট্রাক বেশি চলাচল করে। বাসা বদল থেকে শুরু করে বিভিন্ন ধরণের পণ্য পরিবহনে এই ট্রাক অনেক বেশি ব্যবহৃত হয়। বাংলাদেশে টাটা, হিনো, আইশার, জ্যাক ইত্যাদি ব্র্যান্ডের পিকআপ ট্রাক বেশি দেখা যায়। 

খোলা/ওপেন ফ্ল্যাটবেড ট্রাকঃ ওপেন ফ্ল্যাটবেড বা খোলা ট্রাক বাংলাদেশের অন্যতম পুরানো ট্রাক। এই ট্রাকে করে সারা দেশে নানা ধরণের পণ্য বিশেষ করে ইন্ডাস্ট্রিয়াল পণ্য আনা-নেওয়া করা হয়। বাংলাদেশে এক সময় বেডফর্ডের খোলা ট্রাক খুব চলাচল করত। তবে এখন টাটা, অশোক লেল্যান্ড, আইশারের খোলা ট্রাক বেশি চলাচল করতে দেখা যায়। 

কাভার্ড ভ্যানঃ পণ্য পরিবহনে কাভার্ড ভ্যানও জনপ্রিয়তার দিক দিয়ে বেশ এগিয়ে। কাপড়, প্লাস্টিক সামগ্রী, খাদ্যদ্রব্য, কাগজ, ইন্ডাস্ট্রিয়াল পণ্য কাভার্ড ভ্যানে বেশি পরিবহন হয়। 

টিপার/ ডাম্প ট্রাকঃ মাটি, পাথর, বালু বহনের ক্ষেত্রে টিপার বা ডাম্প ট্রাকের জুড়ি নেই। দেশের বিভিন্ন জেলায় সড়ক, ব্রিজ, পাওয়ার প্লান্ট নির্মাণে ডাম্প ট্রাক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

রেফ্রিজারেটর ভ্যানঃ এই ধরণের ট্রাকে মূলত খাদ্যদ্রব্য, ঔষধ, রাসায়নিক দ্রব্যাদি পরিবহন করা হয়। 

পেট্রোলিয়াম ট্যাংকারঃ তেল পরিবহনে এই ট্রাকের জুড়ি নেই। বাংলাদেশে লাল রং করা পেট্রোলিয়াম ট্যাংকার দেখে আমরা সবাই অভ্যস্ত। সারাদেশে বিভিন্ন পেট্রোল পাম্পে তেল সরবরাহ করার পাশাপাশি গুরুত্বপূর্ণ আরও অসংখ্য কাজে এই ট্রাক ব্যবহার করা হয়। 

কংক্রিট মিক্সারঃ কনস্ট্রাকশন কাজে সময় বাঁচিয়ে বেশি কাজ করতে কংক্রিট মিক্সার বেশ উপকারি। একটা সময় দেশের বাইরে এই ট্রাক খুব জনপ্রিয় থাকলেও বর্তমানে আমাদের দেশেও এই ট্রাক অনেক ব্যবহৃত হয়। 

এলপিজি ক্যারিয়ারঃ বর্তমানে দেশে গ্যাস সিলিন্ডার একটি বহুল ব্যবহৃত পণ্য। বাসা, হোটেল, রেস্টুরেন্টসহ কমার্শিয়াল নানা ধরণের প্রয়োজনে গ্যাস সিলিন্ডার এখন অনেক বেশি ব্যবহার করা হয়। আর এই সিলিন্ডার পরিবহনে এলপিজি ক্যারিয়ার ট্রাক সবার সেরা। 

ট্রেইলারঃ বাংলাদেশে পণ্য পরিবহনে ব্যবহৃত সবচেয়ে বড় আকারের ট্রাক হচ্ছে ট্রেইলার ট্রাক। এই ট্রাকে সাধারণত বড় বড় কনটেইনার পরিবহন করা হয়। বিভিন্ন পোর্ট থেকে এক্সপোর্ট-ইম্পোর্টের ভারী মালামাল সারা দেশে বহন করে এই দীর্ঘযান । আমাদের দেশে আইসার, টাটা, হিনো ব্র্যান্ডের ট্রেইলার ট্রাক বেশি ব্যবহার করা হয়। 

এই সমস্ত ট্রাক আপনি যদি একটি প্ল্যাটফর্মে পেতে চান তাহলে আপনাকে আসতে হবে জিম ডিজিটাল ট্রাকে। বাংলাদেশে প্রচলিত সকল ধরণের ট্রাক পাওয়া যায় জিমের প্ল্যাটফর্মে। জিম অ্যাপের মাধ্যমে যেকোন সময় ট্রাক ভাড়া আর পণ্য পরিবহন করা যাচ্ছে সারা দেশে। আশা করা যাচ্ছে দেশের পণ্য পরিবহন ব্যবস্থাকে আরও গতিময় করবে জিম ডিজিটাল ট্রাক। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।