রাজধানী ঢাকাসহ সারাদেশের যানবাহন পারাপারের অন্যতম নৌপথ হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া রুট। এই রুট দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন পারাপার হয়। তাই দেশের পণ্য পরিবহনে এই রুট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

কিন্তু দুঃখজনক হলেও দেখা গিয়েছে, শুক্রবার পাটুরিয়া রুটে ফেরী পারাপারে দেরি হওয়ার কারণে ট্রাক চলকরা ভোগান্তিতে পড়ছেন। সরেজমিনে গিয়ে জানা যায়, শুক্রবার হওয়ায় কারণে যানবাহনের একটি বাড়তি চাপ পড়ে পাটুরিয়া ঘাটে। তাই জরুরি পচনশীল পণ্যবোঝাই ট্রাক, অ্যাম্বুলেন্স, ওষুধের গাড়ি ইত্যাদি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হয়। ফলে অনেক পণ্যবোঝাই ট্রাক চালকরা বেশ ভোগান্তিতে পরেন। 

আরও জানা যায়, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে মোট ১৭টি ফেরির মধ্যে ১৪টি ফেরি যানবাহন পারাপারের কাজে নিয়োজিত আছে। বাকি তিনটি ফেরি মেরামতের জন্য ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে। ফলে স্বাভাবিকের চেয়ে তুলনামূলকভাবে কম যানবাহন পারাপার হচ্ছে। 

নদীতে নাব্যতা সংকটের জন্য পাটুরিয়া ঘাঁটে ড্রেজিংয়ের কাজ চলছে। এই কাজ করছে বিআইডব্লিউটিএ। দেখা যাচ্ছে, ড্রেজিংয়ের জন্য অনেকসময় ফেরি পাটুরিয়া ঘাটে দেরিতে পৌঁছায়। 

আরও জানা যায়, গত কয়েক মাস ধরে প্রতি শুক্রবার দক্ষিণ-পশ্চিম অঞ্চলগামী বাড়তি যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাটুরিয়া ঘাটে যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। এছাড়াও ঘাটে নাব্যতা সংকটের কারণে প্রায় গত এক মাস ধরে বিআইডব্লিউটিএ ড্রেজিংয়ের কাজ করছে নদীর চ্যানেল সচল রাখতে। আশা করা যাচ্ছে ড্রেজিংয়ের কাজ শেষ হলে এবং বাকি ৩টি ফেরির মেরামত হলে এই ভোগান্তির সুরহা হবে। 

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪.কম  

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।