অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল এবং বাল্ক টার্মিনাল নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জের খানপুরে। গেল মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই অনুমোদন দেওয়া হয়। 

বাংলাদেশের বর্তমান সরকারের ২৩তম সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এই তথ্য জানান। ৩৯২ কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের খানপুরে হচ্ছে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল যা নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে।

প্রাথমিকভাবে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) এই প্রকল্প করার প্রস্তাবনা থাকলেও বেসরকারি বিনিয়োগকারী পাওয়া যায় নি। ফলে সরকারের নিজস্ব অর্থে হচ্ছে এই অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল। নির্মাণ সম্পন্ন হলে চট্টগ্রাম ও মোংলা বন্দরসহ অন্যান্য বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথের মাধ্যমে কনটেইনার ওঠানামা আরও সহজে সল্প সময়ে হবে। 

গুরুত্বপূর্ণ এই প্রকল্পের আওতায় আরও থাকছে ২ লাখ ঘনমিটার ভূমি উন্নয়ন, ১৪ হাজার ২৮৫ বর্গমিটার বিভিন্ন অবকাঠামো নির্মাণ, এক লাখ ঘনমিটার ড্রেজিং কাজ, ১০ তলার ভিত্তির ওপর ছয়তলা প্রশাসনিক ভবন, বাউন্ডারি ওয়াল ও গেট নির্মাণ, ওয়াটার সাপ্লাই সিস্টেম অ্যান্ড ওভারহেড পানির ট্যাঙ্ক, সিএফএস, কনটেইনার ও অন্যান্য স্টোরেজ ইয়ার্ড। 

এছাড়াও থাকছে সিমেন্ট স্টোরেজ গোডাউন, ফার্টিলাইজার গোডাউন, অন্যান্য ড্রাই বাল্ক গোডাউন, ফুড গ্রেইন স্টোরেজ, ১৬টি কনটেইনার হ্যান্ডলিং সহ অন্যান্য যন্ত্রপাতি এবং ৩ হাজার ৮০০ বর্গমিটারের আরসিসি মাল্টিপারপাস জেটি নির্মাণ। 

আরও জানা গেছে, বর্তমানে প্রকল্পের প্রক্রিয়াকরণ শেষ হয়েছে। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সাল নাগাদ প্রকল্প বাস্তবায়ন করবে বিআইডব্লিউটিএ। 

আশা করা যাচ্ছে, এই টার্মিনাল নির্মাণ শেষ হলে তা দেশের পণ্য পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 
তথ্যসূত্রঃ লাইভ নারায়ণগঞ্জ.কম ও রাইজিংবিডি.কম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।