আপনি জেনে অবাক হবেন, বাংলাদেশের মতো একটি ক্ষুদ্র উন্নয়নশীল দেশেও প্রায় ২৭ বিলিয়ন ডলারের একটি পণ্য পরিবহন বাজার রয়েছে। এই বাজারে বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের ট্রাক চলাচল করে। যদিও একটা সময় বেডফোর্ডের ট্রাকের বেশ রাজত্ব ছিল, তবে সময়ের সাথে সাথে গতিশীল এই বাজারে এসেছে বিভিন্ন ব্র্যান্ডের ট্রাক।

আসুন বাংলাদেশে কোন কোন প্রতিষ্ঠান কোন ব্র্যান্ডের ট্রাক বাজারে সরবরাহ করে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেই। 

আকিজ মটরসঃ স্বনামধন্য আকিজ গ্রুপের একটি ইউনিট আকিজ মটরস, যা বাংলাদেশে বেশ কয়েক বছর ধরেই কাজ করে আসছে। তারা একসময় ফোরল্যান্ড ব্র্যান্ডের ট্রাক নিয়ে আসতো। এখন তারা বিদেশী কাস্টমাইজ করা ট্রাক বাজারে সরবরাহ করছে। তাদের কাছে মিনি পিকআপ, বড় ট্রাক, কার্গো ট্রাক, টিপার/ডাম্প ট্রাক, ট্রেইলার ও কংক্রিট মিক্সার পাওয়া যাচ্ছে।  

এনার্জিপ্যাকঃ এনার্জিপ্যাক বাংলাদেশে চাইনিজ জ্যাক ব্র্যান্ডের ট্রাক নিয়ে আসে। বিভিন্ন মডেলের জ্যাক ট্রাক ১.৩৫ টন থেকে ৭ টন পর্যন্ত পাওয়া যাচ্ছে। দেশের বিভিন্ন ডিলার পয়েন্ট থেকে একজন কাস্টমার এই ট্রাক কিনতে পারবেন। 

ইফাদ অটোসঃ ইফাদ অটোস বাংলাদেশে বেশ কয়েক বছর ধরেই কাজ করছে। তারা মূলত ইন্ডিয়ান অশোক লেল্যান্ড ট্রাক বাংলাদেশের বাজারে সরবরাহ করে। ইফাদ অটোসে আপনি এই ব্র্যান্ডের খোলা ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ, ট্রেইলার ট্রাক, টিপার/ডাম্প ট্রাক, কংক্রিট মিক্সার, বাল্ক ক্যারিয়ার ও রেফ্রিজারেটেড ভ্যান পাবেন। আকার ও মডেল অনুযায়ী বিভিন্ন টনেজ ক্যাপাসিটিতে এই ট্রাক পাওয়া যাচ্ছে। 

উত্তরা মটরস লিমিটেডঃ উত্তরা মটরস বাংলাদেশে জাপানিজ ইসুজু ট্রাক নিয়ে আসে। এখান থেকে আপনি ইসুজু ব্র্যান্ডের খোলা ট্রাক, টিপার/ডাম্প ট্রাক, সিলিন্ডার ক্যারিয়ার ও কাভার্ড ভ্যান কিনতে পারবেন। 

নিটল মটরসঃ বাংলাদেশে বহুল প্রচলিত টাটা ব্র্যান্ডের ট্রাক কেনা যাবে নিটল মটরস থেকে। নিটল ট্রাকগুলোকে তিনটি ভাগে ভাগ করেছে যা হেভি ট্রাক, মিডিয়াম ট্রাক ও ছোট ট্রাকে বিভক্ত। এখানে আপনি খোলা ট্রাক, কাভার্ড ভ্যান, টিপার/ডাম্প ট্রাক, ট্রেইলার ট্রাক, সিলিন্ডার ক্যারিয়ার ও পিকআপ পাবেন। বিভিন্ন মডেলে পাওয়া যাচ্ছে এই ট্রাকগুলো।     

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডঃ আরেক ইন্ডিয়ান জায়েন্ট মাহিন্দ্রা বাংলাদেশে নিজেরাই ট্রাক বিক্রি করছে। মাহিন্দ্রাতে খোলা ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্রেইলার ট্রাক পাওয়া যাচ্ছে। 

নাভানা লিমিটেডঃ জাপানিজ হিনো ব্র্যান্ডের বিভিন্ন মডেলের ট্রাক বাংলাদেশে আপনি নাভানা লিমিটেডের মাধ্যমে কিনতে পারবেন।     

র‍্যানকনঃ বিশ্বখ্যাত বাণিজ্যিক পরিবহন ব্র্যান্ড ফুসোর ট্রাক আপনি বাংলাদেশে কিনতে পারবেন র‍্যানকন থেকে। ছোট থেকে বড় আকৃতির বিভিন্ন মডেলের ফুসোর ট্রাক আপনি পাবেন র‍্যানকনে। 

রানার মটরসঃ আইশার ট্রাকের বডি পার্টস বাংলাদেশে একত্রীকরণ বা অ্যাসেম্বেল করে রানার মটরস। আপনি রানার মটরস থেকে আইশারের বিভিন্ন মডেলের ট্রাক কিনতে পারবেন। রানার আইশার ট্রাকগুলোকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করেছে যা বড়, মাঝারি ও ছোট। এই ক্যাটাগরিগুলো থেকে আপনি পিকআপ, খোলা ট্রাক, কাভার্ড ভ্যান, সিলিন্ডার ক্যারিয়ার, টিপার/ডাম্প ট্রাক, ট্রেইলার ও কংক্রিট মিক্সার কিনতে পারবেন। 

বাংলাদেশে পণ্য পরিবহনের অন্যতম বাহন ট্রাক। গেল বছরেও পণ্য পরিবহনের জন্য সবচেয়ে কার্যকরী বাহন ছিল ট্রাক। তাই আশা করা যাচ্ছে, অদূর ভবিষ্যতে আরও বিভিন্ন ব্র্যান্ডের ট্রাক বাংলাদেশের বাজারে আসবে।  

One Response

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।